WELCOME TO SHAN ELECTRONICS... ORDER ONLINE AND GET SPECIAL DISCOUNT NOW

Laptop Buying Guide Bangladesh 2020
Blog

Laptop Buying Guide Bangladesh 2020 | ল্যাপটপ কেনার জরুরি গাইড লাইন

Laptop Buying Guide Bangladesh | ল্যাপটপ কেনার গাইড লাইন সম্পর্কে বিস্তারিত আলোচনাঃ

একসময় ল্যাপটপ বিলাসিতার পণ্য হলেও বর্তমানে ল্যাপটপ দৈন্দদিন ব্যবহার্য জিনিসে পরিণত হয়েছে। বর্তমানে বাজারে বিভিন্ন মানের ও কনফিগারেশনের ল্যাপটপ রয়েছে। বহন করার সুবিধা, নানা ধরনের ফিচার, উন্নত প্রযুক্তি ইত্যাদি কারণে ল্যাপটপ এখন অনেক জনপ্রিয়। বিশেষ করে অফিসিয়াল কাজে, স্টুডেন্টদের পড়াশোনার কাজে, বিনোদন ও গেম খেলার জন্য, সামাজিক যোগাযোগের জন্য, ডাটা এন্ট্রি, প্রোগ্রামিং ও গ্রাফিক্স সহ অন্যান্ন আউট সোর্সিং এর কাজে ল্যাপটপ এখন অপরিহার্য হয়ে উঠেছে। বর্তমানে অনেকেই ডেস্কটপ পিসির চাইতে ল্যাপটপের দিকেই বেশি ঝুঁকছে। এর পিছনে বেশ কিছু কারণও রয়েছে। তবে ল্যাপটপ কিনতে গিয়ে অনেকেই অনেক বিড়ম্বনার স্বীকার হোন বা সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হন।
তাই ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে, এবং কোন ধরনের কাজের ক্ষেত্রে কোন ল্যাপটপ উপযুক্ত সে বিষয়ে একটা গাইড লাইন তথা ধারনা দেয়ার চেষ্টা করাবো।ল্যাপটপ কেনার আগে আপনাকে যে সকল বিষয় বস্তু মাথায় রাখতে হবে নিম্নে তা বিস্তারিত আলোচনা করা হলো।

Table of Contents

Laptop Buying Guide Bangladesh 2020| What are You Looking For?

Laptop Buying Guide Bangladesh for 2020 article has been described here.
Once upon a Time a Laptop was a Thing of Luxury! But Now a Days It’s become an ordinary useful thing. and also a Part of our daily life.
In 2020, choosing a laptop to purchase is very challenging. There’s a wide variety of sizes, features, and prices, which makes choosing the right laptop a challenge. That’s why you need to figure out what your needs are. What are you looking for?

Choosing the correct laptop can be a complicated process, given the many differences in terms of both design and hardware is unique to each brand. When buying a laptop, keep in mind what exactly you will be using your laptop for, whether you intend to carry it from place to place or simply use it as a device to cuddle up with in bed. There is a good deal to consider, so let’s guide you through the process.

How will you use your laptop? -Laptop Buying Guide Bangladesh 2020

Light use: Surfing the Web, paying bills online, e-mail and social networking, organizing and sharing digital photos

Average use: Storing and streaming music and movies, tasks like spreadsheet and document creation

Expert level use: Multitasking with multiple tabs and programs, advanced level graphics and photo editing, and video production

More expert level users will want to invest a bit more in a higher resolution screen, a faster processor, more system memory, and a larger hard drive.

ল্যাপটপ কেনার আগে যা জানা জরুরি

১. ব্রান্ড

বর্তমানে বাজারে বিভিন্ন ব্রান্ডের ল্যাপটপ রয়েছে। যেমন আসুস, ডেল, এইচপি, এসার, লেনোভো ইত্যাদি। আপনি যদি ভালো ব্র্যান্ডের ল্যাপটপ কিনতে চান তাহলে কিনতে পারেন আসুস অথবা ডেল। ল্যাপটপ জগতে এই ব্র্যান্ড দুটি অত্যন্ত ভালো।

আপনি চাইলে এইচপিও নিতে পারেন, তবে এইচপির পারফর্মেন্স এখন আগের মতো নেই, তবুও ভালোই। এছাড়া মোটামোটি মানের ব্র্যান্ডের ল্যাপটপ নিতে চাইলে নিতে পারেন লেনেভো কিংবা এসার।

এই দুটো ব্র্যান্ডের পারফর্মেন্স খুবই ভালো। এই ল্যাপটপগুলোর প্রাইজ নির্ভর করবে আপনার কনফিগারেশনের উপর।

২. সাইজ

আপনি কি ধরনের ব্যবহারের জন্য ল্যাপটপটি কিনছেন সেটার উপর ভিত্তি করে আপনার ল্যাপটপের সাইজ ঠিক করতে হবে। আপনি যদি এজন্যই ল্যাপটপ কিনেতে চান যে আপনি তা সহজে বহন করতে পারবেন, তাহলে আপনার জন্য নোটবুক কেনাই হবে বুদ্ধিমানের কাজ।

নোটবুক কেনার সময় আপনাকে কিছু বিষয়ের উপর লক্ষ্য রাখা উচিত। নোটবুকটির ওজন, এটি কতটা হালকা বা সরু ইত্যাদি বিষয় মাথায় রাখতে হবে। আবার নোটবুকের মধ্যে অনেক নোটবুক রয়েছে যেগুলো আল্ট্রাবুক নামে পরিচিত। এগুলো বহনের জন্য সর্বাপেক্ষা উত্তম।

ল্যাপটপের স্ক্রিনের সাইজের উপর ল্যাপটপটির ওজন নির্ভর করে। ১১ থেকে ১২ ইঞ্চি ল্যাপটপ হলো সবচেয়ে হালকা বা সরু। এর ওজন ১.১-১.৫ কেজি। ১৩ থেকে ১৪ ইঞ্চি ল্যাপটপ বহনযোগ্যতা এবং ব্যবহারযোগ্যতার জন্য আদর্শ চয়েজ। এর ওজন ১.৮ কেজির নিচে হয়ে থাকে।

আপনি যদি ল্যাপটপ মূলত বাড়িতে ব্যবহার করতে চান বা মাঝে মাঝে বাইরে নিয়ে যাতে চান তাহলে আপনার জন্য ১৫ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট ল্যাপটপ ভালো হবে।

এই ধরনের স্ক্রীন সাইজের ল্যাপটপগুলোর ওজন সাধারনত ২.৫ কেজি থেকে ৩ কেজি পর্যন্ত হয়ে থাকে। আপনি যদি আরো বড় ডিসপ্লে বিশিষ্ট ল্যাপটপ চান তাহলে ১৭ থেকে ১৮ ইঞ্চির ল্যাপটপ নিতে পারেন।

Size, does it matter to you?

Before you look at specs or pricing of a laptop, you need to figure out just how portable you need your laptop to be. Laptops are usually categorized by their display sizes:

11 to 12 inches: The thinnest and lightest systems around have 11-to 12-inch screens

13 to 14 inches: Provides the best balance of portability and usability.

15 inches: The most popular size, 15-inch laptops. Consider this size if you want a larger screen and you’re not planning to carry your notebook around often.

17 to 18 inches: If your laptop stays on your desk all day every day, a 17-or 18-inch system could provide you with the kind of processing power you need to play high-end games or do workstation-level productivity like a photo or video editing.

৩. ডিসপ্লে কোয়ালিটি

ল্যাপটপ কেনার আগে ডিসপ্লের কোয়ালিটি দিকে লক্ষ্য রাখা উচিত। কারণ ল্যাপটপের ডিসপ্লের দিকে তাকিয়েই আপনাকে কাজ করতে হবে। ল্যাপটপ কেনার সময় ল্যাপটপের রেজুলেশন কত তা দেখেও ল্যাপটপ কেনা উচিত।

আমি আপনাকে ১০৮০পি অর্থাৎ ফুল এইচডি ডিসপ্লে নিতে রিকমেন্ড করবো। এই রেজুলেশনের ডিসপ্লে সকল কাজের জন্যই আদর্শ। আপনি যদি কোন কারণে ফুল এইচডি স্ক্রিন নিতে না পারেন তাহলে অব্যশই অন্তত এইচডি অর্থাৎ ৭২০পি স্ক্রিনের ল্যাপটপ নিবেন। বাজেট ল্যাপটপগুলোতে সাধারণত ৭২০পি ডিসপ্লে থাকে।

৪. সিপিইউ বা প্রসেসর

প্রসসর হলো কম্পিউটারের ব্রেইন। তাই ল্যাপটপ কেনার সময় কোন প্রসেসরটি নিবেন এদিকে খেয়াল রাখা দরকার। আপনার ল্যাপটপের পারফরম্যান্স এটার উপরই নির্ভর করবে।

বর্তমানে বাজারে দুই ধরণের প্রসেসর পাওয়া যায়। ইন্টেল ও এএমডি। প্রযুক্তিগত দিক থেকে এএমডি বর্তমানে ইন্টেলের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে।

বর্তমানে বাজেট সেগমেন্টে ইন্টেলের পাশাপাশি এএমডিও বেশ ভালো মানের প্রসেসর অফার করছে। আপনি চাইলে এএমডি বা ইন্টেলের যেকোনো একটি প্রসেসর সিলেক্ট করতে পারেন।

ইন্টেলঃ বাজারে এখন ইন্টেলের কোর আই সিরিজের প্রসেসরগুলো শীর্ষে অবস্থান করছে। বর্তমানে কোর আই ৯ ১০ম জেনারেশনের ল্যাপটপ পাওয়া যাচ্ছে। তবে এর দাম আকাশ ছোঁয়া।

আপনার বাজেট যদি উচ্চতর হয় তাহলে কোর আই ৯ বা কোর আই ৭ নিতে পারেন। সাধারণত কোর আই ৯, কোর আই ৭ প্রেসেসর সম্বলিত ল্যাপটপগুলো উচ্চ ক্ষমতা সম্পন্ন হয়ে থাকে।

মিড রেঞ্জে ল্যাপটপ কিনতে চাইলে কোর আই ৫ প্রেসেসর সম্বলিত ল্যাপটপগুলো কিনতে পারেন। আর বাজেট লো হলে কোর আই ৩ প্রসেসরের ল্যাপটপগুলো নিতে পারেন। তবে কোর আই ৩ প্রসেসরের নিচে কোনো প্রসেসর না নেওয়ার চেষ্টা করাই ভালো।

এএমডিঃ ইন্টেলের পাশাপাশি বর্তমান বাজারে এএমডির রাইজেন সিরিজের প্রসেসর সম্বলিত ল্যাপটপগুলোও বেশ জনপ্রিয়। আপনার বাজেট হাই হলে রাইজেন ৯ বা ৭ প্রসেসর, মিডিয়াম হলে রাইজেন ৫ প্রসেসর, আর লো বাজেটে রইজেন ৩ প্রসেসর সম্বলিত ল্যাপটপগুলো নিতে পারেন।

৫. জেনারেশন বা প্রজন্ম

জেনারেশন এর বাংলা অর্থ হলো প্রজন্ম। জেনারেশন দ্বারা সাধরণত ল্যাপটপটি কোন প্রজন্মের তা বুঝানো হয়। নতুন জেনারেশন মানেই আরো বেশি পারফরম্যান্স, নতুন সব ফিচারস। ল্যাপটপ কেনার সময় ল্যাপটপটি কোন জেনারেশনের সেদিকে লক্ষ্য রাখা উচিত। কেননা জেনারেশনের উপর অনেক কিছুই নির্ভর করে।

বাজারে ইন্টেলের ক্ষেত্রে ৫ম জেনারেশন থেকে শুরু করে ১০ম জেনারেশনের ল্যাপটপ পাওয়া যায়। এএমডির ক্ষেত্রে ৪র্থ জেনারেশন হলো তাদের লেটেস্ট রিলিজ, যাকে ৪০০০ সিরিজও বলা হয়ে থাকে।

এএমডির ৪র্থ জেনারেশনের ল্যাপটপ ইন্টেলের ১০ম জেনারেশনের ল্যাপটপের চেয়ে পারফরম্যান্সের দিক দিয়ে অনেক ক্ষেত্রেই এগিয়ে রয়েছে। এর পিছনে প্রধান কারণ হলো এএমডির উন্নত প্রসেসর আর্কিটেকচার।

ল্যাপটপ কেনার ক্ষেত্রে লেটেস্ট জেনারেশনের ল্যাপটপগুলো কেনার চেষ্টা করতে হবে। যদি কোন কারণে লেটেস্ট জেনারেশনের ল্যাপটপ নেয়া সম্ভব না হয় তাহলে একধাপ নিচের জেনারেশনের ল্যাপটপ নিতে হবে।

৬. গ্রাফিক্স

ল্যাপটপে সাধারণত একটি বিল্ট-ইন গ্রাফিক্স কার্ড সংযুক্ত থাকে। তবে আপনি যদি গ্রাফিক্সের কাজ করেন বা ভিডিও এডিটিং এর কাজ করেন কিংবা হাই-এন্ড গেমস খেলতে চান তাহলে গ্রাফিক্স চিপের প্রয়োজন হবে।

বলে রাখা ভালো ল্যাপটপের কিছু পার্টস পরিবর্তন করা গেলেও গ্রাফিক্স কার্ড পরিবর্তন করা যাবে না। তাই ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড/এক্সটর্নাল গ্রাফিক্স প্রয়োজন হলে তা কেনার সময়ই নিয়ে নিতে হবে। কারণ ল্যাপটপ ম্যানুফেকচারিং এর সময় গ্রাফিক্স সহ/ছাড়া ভিন্ন ভিন্ন ভাবে তৈরি হয়।

আপনি ডেস্কটপের মতো ল্যাপটপেও এনভিডিয়া এবং এএমডি সিরিজের গ্রাফিক্স কার্ড নিতে পারে। এনভিডিয়া গ্রাফিক্স কার্ড চাইলে জিটিএক্স বা আরটিএক্স সিরিজের কার্ডগুলো নিতে পারেন।

জিটিএক্স সিরিজের মধ্যে জিটিএক্স ১০৫০ থেকে শুরু করে জিটিএক্স ১৬৬০ পর্যন্ত রয়েছে এবং আরটিএক্স সিরিজের মধ্যে আরটিএক্স ২০৫০ থেকে শুরু করে আরটিএক্স ২০৮০ পর্যন্ত রয়েছে। জিটিএক্সের তুলনায় আরটিএক্স সিরিজের ল্যাপটপগুলোর দাম অনেকটাই বেশি।

৭. র‌্যাম

ল্যাপটপ কেনার সময় র‌্যামের দিকেও লক্ষ্য রাখা উচিত। যদি আপনি ল্যাপটপে স্মুথ পারফরম্যান্স পেতে চান তাহলে আপনাকে অবশ্যই ৪ জিবি অথবা তার থেকে বেশি র‌্যামের ল্যাপটপ কিনতে হবে।

আর যদি আপনি ল্যাপটপে গেমিং বা ভিডিও এডিটং এর মতো কাজগুলো করার চিন্তা করেন তাহলে আপনার ৮ জিবি বা ১৬ জিবি র‌্যামের প্রয়োজন পরবে। র‌্যামের ক্ষেত্রে ডিডিআর (Double Data Rate) এবং বাস স্পিড এর দিকে খেয়াল রাখতে হবে।

র‌্যামের ক্ষেত্রে ডিডিআর-৪ হলো লেটেস্ট প্রযুক্তি। তাই ডিডিআর৪ র‌্যাম DDR4 Ram সস্বলিত ল্যাপটপ কিনতে হবে। আর বাস স্পিডের কথা বলতে গেলে যত বেশি বাস স্পিডের র‌্যাম ততো বেশি পারফরম্যান্স।

৮. হার্ডড্রাইভ নাকি SSD (Solid State Drive)

ল্যাপটপের হার্ডড্রাইভ বেশি দেখে কেনা উচিত যেন পরবর্তী সময়ে প্রয়োজনীয় ফাইল সংরক্ষণের জন্য স্পেসের অভাবে ভুগতে না হয়। চেষ্টা করবেন ২ টেরাবাইটের হার্ডড্রাইভ নিতে। যদি তা নিতে না পারেন তাহলে কমপক্ষে ১ টেরাবাইটের হার্ডড্রাইভ নিবেন। প্রচলিত হার্ডডিস্ক সময়ের সাথে স্লো হয়ে যায়। আপনি যদি বাজেট একটু বৃদ্ধি করতে পারেন, তাহলে হার্ডডিস্কের বদলে এসএসডি স্টোরেজ নিতে পারেন। ভালো পারফরম্যান্সের জন্য অবশ্যই ল্যাপটপে এসএসডি স্টোরেজ থাকাটা জরুরি। তবে বর্তমানে হার্ডডিস্ক এর চেয়ে এসএসডি SSD (Solid State Drive) খুব বেশী জনপ্রিয় হয়ে উঠছে এর ডাটা এক্সেসের উচ্চ গতি ও ডাটা সংরক্ষণের ক্ষেত্রে হার্ডডিস্কের চেয়ে অনেক বেশী নির্ভরযোগ্যতার কারনে।তবে হার্ডডিস্ক সম্পন্ন ল্যাপটপ এখনো দিব্বি বাজার দখল করে আছে। সে ক্ষেত্রে সব দিক বিবেচনায় বর্তমান সময়ে এসএসডি SSD (Solid State Drive) সম্পন্ন ল্যাপটপ কেনাটাই হবে সব থেকে যুক্তি সঙ্গত।

৯. ব্যাটারি

আপনি যদি বড় সাইজের কোন ল্যাপটপ শুধুমাত্র বাড়িতে ব্যবহারের জন্য কিনতে চান তাহলে আপনাকে ব্যাটারি নিয়ে এতো ভাবতে হবে না। কারণ বড় সাইজের ল্যাপটপগুলোতে ব্যাটারিও বড় থাকে। কিন্তু আপনি যদি বাড়ির বাইরে ব্যবহারের জন্য কোন ল্যাপটপ কিনতে চান তাহলে চেষ্টা করবেন এমন ল্যাপটপ কিনতে যেটাই ৭ থেকে ৮ ঘন্টার মতো ব্যাকআপ পাওয়া যাবে। ল্যাপটপ কেনার সময় এর ব্যাটারিতে থাকা রেটিং দেখতে ভুলবেন না। চেষ্টা করবেন ৪৪Wh থেকে ৫০Wh এর মধ্যে থাকা ব্যাটারি সম্বলিত ল্যাপটপগুলো নিতে। তাহলেই আপনি বেস্ট পারফরম্যান্স পাবেন। মনে রাখবেন ল্যাপটপের ব্যাটারি যত বড় হবে সেটা আপনার জন্য ততো ভালো।

১০. কিবোর্ড

ল্যাপটপ কেনার সময় কিবোর্ড ভালোভাবে কাজ করছে কিনা তা দেখে নিতে হবে। অনেক সময় ল্যাপটপে টাইপিং করতে গিয়ে সমস্যায় পড়তে হয় যদি না কিবোর্ডর কী গুলোর মাঝে পর্যাপ্ত ফাঁকা জায়গা না থাকে।

আপনাকে এমন ল্যাপটপ সিলেক্ট করতে হবে যেটাতে কম্ফোর্টেবল কিবোর্ড রয়েছে যাতে আপনি সহজে টাইপিং করতে পারেন। আর ল্যাপটপের কিবোর্ডে ব্যাকলিট আছে কিনা সেদিকেও খেয়াল রাখতে হবে। ব্যাকলিট থাকলে আপনার অন্ধকারে টাইপিং করতে তেমন অসুবিধা হবে না।তবে কিবোর্ডে ব্যাকলিট সম্পন্ন ল্যাপটপের দাম অনেকটাই বেড়ে যেতে পারে। সেক্ষেত্রে বিকল্প হিসেবে USB Flexible Mini LED Light কে অন্ধকারে কিবোর্ড দেখার কাজে ব্যাবহার করা যেতে পারে। এবং এতে খরচ পড়বে মাত্র ৫০ থেকে ১০০ টাকা।

১১. পোর্ট

ল্যাপটপ কেনার সময় ল্যাপটপটিতে কি কি পোর্ট রয়েছে সেদিন খেয়াল রাখতে হবে। লক্ষ্য রখবেন ল্যাপটপে যেন একের অধিক ইউএসবি ৩ পোর্ট থাকে। এতে বাড়তি কিছু সুবিধা পাওয়া যাবে। আর অবশ্যই যেন (এইচডিএমআই – HDMI ) পোর্ট থাকে তা লক্ষ্য রাখতে হবে। কারন প্রায় সব মডেলের ল্যাপটপেই সাধারনত ভিজিএ পোর্ট থাকে, কিন্তু সব মডেলে (এইচডিএমআই – HDMI ) পোর্ট থাকেনা। এই পোর্টটি খুবই দরকারী একটি জিনিষ।এর মাধ্যমে আপনি আপনার ল্যাপটপের ডিসপ্লেটি আপনার স্মার্ট টিভিতে কানেক্ট করতে পারবেন।এ ছাড়াও প্রোজেক্টর সহ আরো অনেক ডিভাইস রয়েছে যেগুলো কানেক্ট করার জন্য এই পোর্ট খুবই দরকারী।

ইউএসবি ৩ ইউএসবি ২ এর তুলনায় ১০ গুণ বেশি তাড়াতাড়ি ডেটা ট্রান্সফার করতে সক্ষম। ফলে আপনার সময়ও অনেক কম লাগবে। আর ল্যাপটপে ইউএসবি ৩.১ পোর্ট থাকলে তো আরো ভালো। ল্যাপটপে অন্যান্য প্রয়োজনীয় পোর্ট আছে কিনা তাও ভালোভাবে চেক করে নিবেন।

১২. ওয়্যারলেস কানেকশন

ল্যাপটপ কেনার সময় ল্যাপটপটি কি ধরনের ওয়্যারলেস কানেকশন সাপোর্ট করে তা দেখে নিতে হবে। ল্যাপটপে ওয়াই ফাই অ্যাডাপ্টর আছে কিনা চেক করে নিবেন। ব্লুটুথের ক্ষেত্রে ব্লুটুথ ৩.o এখন পুরনো হয়ে গিয়েছে। তাই ব্লুটুথ ৪.o আছে কিনা তাও দেখে নিতে পারেন।

How important is portability to you? – Laptop Buying Guide Bangladesh 2020

The screen size of a laptop, the type and capacity of built-in storage devices inside a laptop, and the presence or lack of a CD/DVD or Blu-ray drive all affect a laptop’s size and weight. Laptops generally fall into three categories of weight:

3 lbs. or less: These laptops are great for students and travelers who need to perform basic e-mailing and Web surfing tasks.

4–5 lbs.: This midrange selection provides a balance between power and portability, great for users who occasionally work from coffee shops or airports.

6 lbs. or more: These workhorses provide powerful processing and larger screens, ideal for gamers and video editing professionals who rarely use their laptops away from their desks.

Operating System, which one?

The operating system is one of the main aspects of your laptop. It manages all software and hardware, including files, memory and connected devices. There are three popular operating systems in the market right now, and they are as follows:

Windows 10

Microsoft Windows is designed specifically around an intuitive touch-screen interface. (though it can be used with a traditional mouse and keyboard) It also features a new task manager, streamlined file management and a suite of built-in apps. Windows 10, the latest version of Microsoft’s flagship operating system, provides a number of improvements over Windows 7 and 8, including the ability to switch between tablet and desktop modes, a revamped Start menu with live tiles and the powerful Cortana digital assistant.

OS X

Apple Inc. owns the operating system, for its own line of laptops known as MacBooks. All MacBooks come with Apple’s latest desktop operating system, macOS Sierra. OS X shows off an elegant and easy-to-use interface to complement Macs’ sleek aesthetics and impressive battery life. Overall, the operating system offers similar functionality to Windows 10, but with a different take on the interface that substitutes an apps dock at the bottom of the screen for Microsoft’s Start menu and taskbar.

Chrome OS

Featured exclusively in the Chromebook line of mobile computers, this OS runs custom apps and cloud-based programs rather than traditional software. It’s great for surfing the Web, keeping up with your e-mail and social networks, and sharing your photos with friends and family, rather than more data-intensive tasks like video editing and hardcore gaming.

Tech Specs, What to Choose? – Laptop Buying Guide Bangladesh 2020

Technical Specifications are a vital part of a laptop. Choosing which ones fit right for you is also a challenge. Components such as a processor, hard drive, RAM and graphic chips play a role in this part.

Here are the main components to keep an eye on: Laptop Buying Guide Bangladesh 2020

CPU: Central Processing Unit CPU is The “brains” of your laptop Computer, the processor has a huge influence on performance, but depending on what you want to do, even the least-expensive model may be good enough for you. Here is what’s available to you in the market right now:
Intel Core i5

 If you’re looking for a mainstream laptop with the best combination of price and performance, get one with an Intel Core i5 CPU. Models that end in U (ex: Core i5-7200U) are the most common. Those with the Y in the name are low power and have worse performance while models with an HQ offer four cores. Intel’s latest-generation, “Kaby Lake” CPUs have model numbers that begin with 7 (ex: Core i5-7300U) so look for those to get the best performance.

Intel Core i7

High-end performance for gaming rigs and workstations. Models with numbers that end in HQ or K use higher wattage and have four cores, allowing for even faster gaming and productivity. Also, there are Core i7 Y-series chips that have lower power and performance. Keep an eye out for CPUs that have a 7 in the model number (ex: Core i7-7820HQ) because they are part of Intel’s latest, 7th Generation Core Series, and offer better performance.

Intel Core i3

Performance is just a step below Core i5 and so is the price. If you can possibly step up to a Core i5, we recommend it.

AMD A, FX or E Series

Found on low-cost laptops, AMD’s processors, the company calls them APUs rather than CPUs — provide decent performance for the money that’s good enough for web surfing, media viewing, and productivity.

Intel Xeon

Extremely powerful and expensive processors for large mobile workstations. If you do professional-grade engineering, 3D modeling or video editing, you might want a Xeon, but you won’t get good battery life or a light laptop.

Storage Drives (Hard Drives)

Inside a laptop, a hard disk is even more important than the CPU, as it functions as the storage device for all your data. If you can afford it and don’t need a ton of internal storage, get a laptop with a solid state drive (SSD) rather than a hard drive, because you’ll see at least 3x the speed and a much faster laptop overall.Among SSDs, the newer PCIe x4 (aka NVME) units offer triple the speed of traditional SATA drives.

RAM

Random-access memory (RAM), is important because it helps your processor take care of multiple tasks at once. A minimum of 2GB is required for regular computing usage like checking emails, chatting with friends, etc, but 6GB or more is recommended if you’re into graphics and advanced photo or video editing. Most laptops have 4GB–8GB pre-installed, and some have up to 32GB. If you think you might need more memory later, choose a model that lets you expand the RAM.

Graphics Chips

If you’re not playing PC games, creating 3D objects or doing high-res video editing, an integrated graphics chip (one that shares system memory) will be fine. If you have any of the above needs, though, a discrete graphics processor from AMD or Nvidia is essential. Just like with CPUs, Graphic cards have both high- and low-end chips.

Battery Life Essential to you, or not?

Having tons of specs, and being the best laptop in 2017 does not count, unless the battery life is also at top notch. Laptops being highly portable also needs to be able to give you battery life for a longer period of time. If it is a high-end performance laptop, which uses more power, they are likely to have less battery life, than their counterparts. Apples Inc, MacBook laptops in 2020 gives you the most of your battery. While being in high-end performance level, they still provide users with a longer battery life, than most other brands of laptops.

মতামত – Laptop Buying Guide Bangladesh 2020

বাজারে বর্তমানে ২০ হাজার থেকে শুরু করে ৬ লাখ টাকার ল্যাপটপও রয়েছে। আপনার কেমন বাজেটের ল্যাপটপ চাই তা আপনার উপর নির্ভর করে। ল্যাপটপ কেনার সময় অবশ্যই উপরের উল্লেখিত বিষয়গুলো মাথায় রাখবেন।তাহলেই আপনি আপনার জন্য সঠিক ল্যাপটপটি নিবার্চন করতে পারবেন। আপনার বাজেটে যে ল্যাপটপে সবচেয়ে ভালো ফিচারস রয়েছে সেটি নেওয়ার চেষ্টা করবেন। এটাই হবে আপনার জন্য বেস্ট।

We Suggest – Laptop Buying Guide Bangladesh 2020

In The Market There are many more Options for Buying a Laptop. Approximately The Price Starts from 20000/- to 600000/-TK. What types of Laptop do you wants that Depends on You. You should keep in mind the above mentioned technical and Other issues. That will help you to choose the right Laptop for You. According to your Budget which one has the most features? Is it fulfilling your major requirements? Which one really serves the purpose of your Requirements of a Laptop? Which one is the right one for you? Select the right one According to Your Budget. That will be best for you.

[তথ্য সুত্রঃ ইন্টারনেট । The Entire Information were collected from Internet.]

Click Here to Visit Article About TV Buying Guide in Bangladesh.

Related posts

Leave a Reply